‘আমাদের লক্ষ্য দেশের গ্রামগুলোর উন্নয়ন’

দেশের জনসংখ্যার উচ্চ ঘনত্ব বিবেচনায় শুধু উপজেলা পর্যায়ে নয়, বরং গ্রামীণ এলাকাতেও পরিকল্পিত উন্নয়নের ওপর গুরুত্বরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের লক্ষ্য দেশের গ্রামগুলোর উন্নয়ন। আমরা গ্রামগুলোকে অবহেলা না করে গ্রামীণ এলাকায় নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে চাই।’

আজ বুধবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি কমপ্লেক্স সংলগ্ন এলাকায় ‘ভূমি অধিগ্রহণ ও জীববৈচিত্র্য সংরক্ষণ’ প্রকল্পের ওপর উপস্থাপনা প্রত্যক্ষকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

রাজধানীতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সভাপতিত্বে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) প্রধান প্রকৌশলী এম খলিলুর রহমানের উপস্থাপনা করেন।

শেখ হাসিনা বলেন, ‘অধিক জনসংখ্যার বাংলাদেশে খুব অল্প সংখ্যক ভূমি রয়েছে। আমাদেরকে খাদ্য, নিরাপত্তা, চিকিৎসাসেবা, শিক্ষা ও কর্মসংস্থান নিশ্চিত করতে হবে। এসব কিছু বিবেচনা করে আমরা অর্থনীতিকে শক্তিশালী করেছি।’ তিনি আরো বলেন, ‘সরকার সব সুযোগ-সুবিধা গ্রামীণ পর্যায়ে নিয়ে যেতে চায়, যাতে মানুষকে শুধু কর্মসংস্থানের জন্য রাজধানীতে আসতে না হয়। তারা যেন তাদের নিজ নিজ এলাকাতেই কর্মসংস্থানের সুযোগ পায়।’

প্রধানমন্ত্রী বলেন, ‘যেকোনো উন্নয়নের জন্য অবশ্যই প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে হবে। নদী, খাল ও জলাধার রক্ষা করতে হবে। পানি নিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে এবং নদীপথ সংরক্ষণ করতে হবে।’

প্রসঙ্গত, ৩৯৫ কোটি টাকা ব্যয়ে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি কমপ্লেক্স সংলগ্ন চারবছর মেয়াদি ‘ভূমি অধিগ্রহণ ও জীব-বৈচিত্র্য সংরক্ষণ’ প্রকল্প বাস্তবায়ন করবে।

এ সময় প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম নজিবুর রহমান, সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা, টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান, টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র ও স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar