উহান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ

চীনের হুয়েই প্রদেশের উহান শহরে আটকে থাকা বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে যারা দেশে ফিরতে চাইবেন তাদের দ্রুত দেশে ফেরানোর ব্যবস্থা নিতে তিনি এমন নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি।

আজ ২৭ জানুয়ারি, সোমবার নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে দেয়া এক পোস্টে এমন তথ্য জানান তিনি।

ওই পোস্টে শাহরিয়ার আলম লিখেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চাইবেন তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য।

আমরা চীন সরকারের সাথে এই বিষয়ে আলোচনা শুরু করেছি। কি প্রক্রিয়ায় এটি করা হবে তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সাথে সম্মতির ভিত্তিতে করা হবে।’

তিনি আরো লিখেন, ‘আমাদের দেশের নাগরিকদের নিরাপত্তাই আমাদের মূল লক্ষ্য।
এই বিষয়ে আজকের দিনের শেষে একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে যার মূল উদ্দেশ্য থাকবে আগ্রহীদের তালিকা প্রণয়ন।’

গত ডিসেম্বরে চীনের হুয়েই প্রদেশের উহান শহরে প্রথম শনাক্ত হয় এই করোনাভাইরাস। এতে এখন পর্যন্ত চীনে ৮০ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটি। খুবই অল্প সময়ের মধ্যেই চীনের বেশ কিছু অঞ্চলে ভাইরাসটি ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে বেশ কয়েকটি স্থানে যোগাযোগ বন্ধ করা হয়েছে।

এছাড়া দেশ ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী এ ভাইরাস। ইতোমধ্যে থাইল্যান্ডে দুইজন, যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, সৌদি আরব, নেপাল ও ভারতসহ ১৫টি দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

চলমান পরিস্থিতিতে চীনে দেশটিতে বসবাসরত বা ভ্রমণরত বাংলাদেশিদের জন্য হটলাইন চালু করেছে সরকার। হটলাইনের নম্বর : ৮৬-১৭৮০১১১৬০০৫।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar