গণনায় ভুল স্বীকার, উহানে বেড়েছে মৃতের সংখ্যা

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহানে মোট মৃত্যুর সংখ্যা আগের চেয়ে আরও ৫০ শতাংশ বাড়িয়েছে চীন। গণনায় ভুল স্বীকার করে মৃত্যুর তালিকায় নতুন করে আরও ১ হাজার ২৯৯ জনকে যুক্ত করা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে পর্যালোচনায় নতুন তথ্য যুক্ত করা হয়েছে। অনেক মৃত্যুর সংখ্যা ভুল করে লেখা হয়নি বলে দাবি করেছে উহান কর্তৃপক্ষ।

আজ শুক্রবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, শুরুর দিকে উহানের অনেকেই করোনা পরীক্ষা করানোর সুযোগ পাননি। বেশ কিছু করোনা রোগী হাসপাতালে যাওয়ার আগে বাড়িতেই মারা যান। তাই প্রাথমিকভাবে মৃত্যুর সঠিক সংখ্যা গণনায় ভুল হয়েছিল।

তথ্য সংগ্রহের পর এই ভুলের কথা স্বীকার করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাও লিজিয়ান বলেন, ‘ইতিহাস, বিশ্বের জনগণ ও নিহতদের পরিবারকে সঠিক তথ্য জানানো চীনের দায়িত্ব।’

এদিকে, নতুন করে মৃত্যু সংখ্যা প্রকাশ করায় চীন সরকারের স্বচ্ছতা নিয়ে আবারও প্রশ্ন উঠেছে।

চীনে করোনায় মাত্র তিন হাজার মানুষের মৃত্যু নিয়ে গত বুধবার সন্দেহ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আপনি কি বিশ্বাস করেন, চীনের মতো বিশাল দেশে আক্রান্ত ও মৃত্যুর যে সংখ্যা তারা বলছে সেটা সত্যি? কেউ কি সত্যিই এটা বিশ্বাস করে?’

নতুন করে মৃতের সংখ্যা প্রকাশের পর চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৬৩২ জনে। মোট আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৬৯২ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar