পাহাড় কেটে রাস্তা, সিডিএকে ১০ কোটি টাকা জরিমানা

চট্টগ্রাম নগরের বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট পর্যন্ত সড়ক নির্মাণে অতিরিক্ত পাহাড় কাটার দায়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) ১০ কোটি ৩৮ লাখ ৬৯ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

২৯ জানুয়ারি, বুধবার পরিবেশ অধিদপ্তরের ঢাকা কার্যালয়ে শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক মো. নুরুল্লাহ নুরী বলেন, ‘নগরের বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট পর্যন্ত যে সড়ক নির্মাণ করা হয়েছে, সেখানে প্রায় ১৫টি পাহাড় নির্বিচারে কেটে ফেলা হয়েছে। আজ এ ঘটনায় ঢাকায় শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে ১০ কোটি ৩৮ লাখ ৬৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এখন শুধু আদেশটাই দেয়া হয়েছে। বিস্তারিত আরো পরে বলা যাবে।’

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উত্তর পাহাড়তলী মৌজার ৭৭৩-৭৭৪, ৩০১, ২০০, ১৯৮, ১৩৯, ১৯৫, ১৮৭ জঙ্গল সলিমপুর মৌজার ৩৬১, ৩৫৯, ৩৫৭-৩৫৮ এবং জঙ্গল লতিফপুর মৌজার ৬২, ৬০-৬২ ও ৩৪নং দাগের পাহাড় কেটে এ সড়ক তৈরি করেছে সিডিএ। প্রকল্প চলাকালে পরিবেশ অধিদপ্তর এটি নিয়ে একটি সরেজমিন প্রতিবেদন তৈরি করে। এ প্রতিবেদনে তখন বিভিন্ন মৌজার ৩৫৭, ৩৫৮ ও ৩৫৯ দাগের পাহাড় কাটার প্রমাণ পায়। সে সময় অনুমতি ছাড়া পাহাড় কাটায় সিডিএকে নোটিশ দেয় পরিবেশ অধিদপ্তর। তাদের নোটিশের জবাবে শুনানিতে অংশ নিয়ে পাহাড় কাটার কথা স্বীকার করলেও পাহাড় কাটা অব্যাহত রাখে প্রতিষ্ঠানটি।

প্রসঙ্গত, নগরের বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট পর্যন্ত ৬ কিলোমিটারের এই সড়ক তৈরি করতে কাটা হয়েছে ১৫টি পাহাড়। ছোট্ট একটি সড়ক করতে এত বেশি পাহাড় কাটার ঘটনা অতীতে কখনই ঘটেনি। পরিবেশ অধিদপ্তর বারবার জরিমানা করার পরও ফৌজদারহাট-বায়েজিদের এই সংযোগ সড়ক তৈরি থেকে পিছু হটেনি সিডিএ। আইনের তোয়াক্কা না করেই সরকারি সংস্থাটি প্রকল্পটি প্রায় শেষ করে ফেলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar