মন্ত্রিত্বের হিসাব-নিকাশ কষছে জাপা

রোববার (৩০ ডিসেম্বর) শেষ হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। বেসরকারিভাবে ঘোষিত সর্বশেষ ফলাফলে আওয়ামী লীগের নেতৃত্বে থাকা দল জাতীয় পার্টি নির্বাচনে পেয়েছে ২২টি আসন। এখন আওয়ামী লীগের সামনে অপেক্ষা নতুন সরকার গঠনের।

নতুন সরকারের মন্ত্রিপরিষদে জাতীয় পার্টির কয়জন নেতা মন্ত্রিত্ব পাবেন তার হিসাব নিকাশ শুরু করেছে দলটির হাইকমান্ড।

আগের মেয়াদে দুইজন প্রতিমন্ত্রী ও একজন পূর্ণ মন্ত্রী ছিলেন জাতীয় পার্টি থেকে। এছাড়া জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ পেয়েছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ দূতের মর্যাদা। এরশাদের স্ত্রী ও দলটির কো চেয়ারম্যান রওশন এরশাদ হয়েছিলেন সংসদের বিরোধী দলীয় নেতা।

এবার জাতীয় পার্টি চাইছে তার দল থেকে অন্তত চারজনকে যেন মন্ত্রিত্ব দেওয়া হয়। সংসদের বিরোধী দলীয় নেতা ও সংসদ উপনেতা কে হবেন সেটা নিয়েও চিন্তা-ভাবনা চলছে জাতীয় পার্টিতে। বিরোধী দলীয় নেতার তালিকায় রয়েছেন হুসেইন মুহম্মদ এরশাদ ও রওশন এরশাদ। তবে এরশাদের চেয়ে রওশনকেই বেশি পছন্দ সরকারের। তবে জাপার শীর্ষ দুই নেতা শারীরিকভাবে অসুস্থ। যদি এরশাদ কিংবা রওশন এরশাদের কেউই বিরোধী দলীয় নেতা না হন তাহলে এগিয়ে থাকবেন জি এম কাদের।

গতবার সংসদ উপনেতা না থাকলেও এবার জাতীয় পার্টি সংসদ উপনেতা নিয়োগ দিতে চাই। এক্ষেত্রে সংসদ উপনেতার তালিকায় রয়েছেন কাজী ফিরোজ রশীদ ও ফখরুল ইমাম।

এ বিষয়ে জাতীয় পার্টির একজন সিনিয়র যুগ্ম মহাসচিব সারাবাংলাকে বলেন, ‘আমরা চারজনকে অন্তত মন্ত্রী হিসেবে চাই। এর মধ্যে দুইজন পূর্ণ মন্ত্রী ও দুইজন প্রতিমন্ত্রী। আশা করি মহাজোটের অন্যতম শরিক দল হিসেবে আমরা আমাদের ইচ্ছার বাস্তবায়ন দেখতে পাব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar