‘মামলা জট কমাতে বিকল্প বিরোধ নিষ্পত্তির কোনো বিকল্প নেই’

মামলা জট কমাতে বিকল্প বিরোধ নিষ্পত্তির কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। পাশপাশি বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে আইনজীবী ও বিচারকদের আরও বেশি আন্তরিক হবার আহ্বান জানান তিনি।

কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির আয়োজিত বার্ষিক ভোজ অনুষ্ঠানে বুধবার (৩০ জানুয়ারি) রাতে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে প্রধান বিচারপতিকে সংবর্ধনা দেওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি গরীব ও দুস্থ বিচারপ্রার্থীদের সহায়তায় প্রতিমাসে অন্তত একটি মামলা বিনা পারিশ্রমিকে পরিচালনা করতে আইনজীবীদের প্রতি আহ্বান জানান। সঠিক সাক্ষ্য-প্রমাণ ও আইনি বিশ্লেষণের মাধ্যমে সঠিক সিদ্ধান্তে উপনীত হতে আদালতকে সহায়তা করা আইনজীবীদের মূল উদ্দেশ্যে বলেও তিনি উল্লেখ করেন।

সৈয়দ মাহমুদ হোসেন বলেন, যেকোনো গনতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার জন্য অপরিহার্য পূর্বশর্ত হচ্ছে আইনের শাসন। আইনের শাসন সুপ্রতিষ্ঠার জন্য আইনজীবী ও বিচারকের ভূমিকা সমান গুরুত্বপূর্ণ। সব অনিয়মের বিরুদ্ধে আইন ও বিচারকদের সোচ্চার ভূমিকা পালন করতে হবে। আইনজীবী ও বিচারকের সমন্বয়ে সুশাসন, ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠিত হয়।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোঃ ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সুপ্রিম কোর্টের আপীল বিভাগের বিচারপতি মোঃ নূরুজ্জামান ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক শহিদুল আলম।

এছাড়া অনুষ্ঠানে হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ জাহাঙ্গীর হোসেন, বিচারপতি আমীর হোসেন, বিচারপতি মোঃ মাহবুব-উল-ইসলাম, জেলা জজশিপের বিচারকবৃন্দ, জেলা প্রশাসক, পুলিশ সুপার ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar