মার্কিন রণতরীতে করোনায় আক্রান্ত ৮০ নাবিক

বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী নভেল করোনা ভাইরাস (কভিড-১৯)। করোনার আক্রান্ত থেকে বাদ যায়নি মার্কিন রণতরী। যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ইউএসএস থিওডোর রুজভেল্টের অন্তত ৮০ জন নাবিক এই ভয়ানক ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বিবিসি জানায়, বিমানবাহী রণতরীটি এখন পশ্চিম প্রশান্ত মহাসাগরের মাইক্রোনেশীয় দ্বীপ গুয়ামে মার্কিন নৌঘাঁটিতে অবস্থান করছে। জাহাজটিতে নারী ও পুরুষ মিলিয়ে চার হাজারের মতো নাবিক আছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের দাবি, জাহাজটিতে থাকা নাবিকদের মধ্যে প্রায় ৮০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। সবার পরীক্ষা শেষ হলে সংখ্যাটি আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

ওই রণতরীর কমান্ডার ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার মার্কিন নৌবাহিনীর প্যাসিফিক ফ্লিটের কাছে সোমবার এক মেমোতে নাবিকদের আক্রান্তের বিষয়টি লিখেন।

যুদ্ধজাহাজটির নাবিকদের জীবন রক্ষা করতে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়া দরকার বলে মার্কিন নৌবাহিনীদের নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান ক্যাপ্টেন ক্রোজিয়ার  ।

পারমাণবিক শক্তিচালিত জাহাজটিতে আক্রান্তদের কোয়ারেন্টিন ও আইসোলেশনে রাখার মতো পর্যাপ্ত জায়গা নেই বলে তিনি জানান। জরুরি ভিত্তিতে জাহাজে থাকা নাবিকদের সরিয়ে নিয়ে আইসোলেশনে রাখার আবেদন জানান ক্যাপ্টেন ক্রোজিয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar