মেয়েদের আইডি হ্যাক করে প্রতারণা, যুবক আটক

চট্টগ্রাম নগরীতে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিংয়ে জড়িত এক যুবককে গ্রেফতার করেছে নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

তার নাম সালমান মোহাম্মদ ওয়াহিদ (২৪)। সে নগরীর ডবলমুরিং থানার কমার্স কলেজ রোডের জনৈক আব্দুল মতিনের ছেলে। সালমান মোহাম্মদ নারীদের ফেসবুক অ্যাকাউন্ট ও গ্রুপ হ্যাকিংয়ের মাধ্যমে অনৈতিক কাজ করে বলে জানিয়েছে পুলিশ।

বুধবার (১২ জুন) দুপুরে নগরীর আগ্রাবাদ থেকে গ্রেফতারের পর তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

উপ পুলিশ কমিশনার মো. শহীদুল্লাহ বলেন, সালমান মো. ওয়াহিদ ফেসবুক হ্যাকার গ্রুপ দ্যা ডার্টি এ্যানোনিমাস আর্মির অন্যান্য সদস্যদের সহযোগিতায় জনৈক ইসতিয়াক হাসানের স্ত্রীর ফেসবুক আইডি এবং অপর একটি আইডি হ্যাক করে প্রিটেন্ডিং রিকুয়েস্ট দিয়ে ডিজেবল করে। এ ঘটনায় গত ২৬ মে তিনি পাঁচলাইশ থানায় একটি মামলা করেন। কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক আফতাব আহমেদ বিষয়টি তদন্ত করতে গিয়ে এর সত্যতা পান। সালমান কয়েকটি ফেক আইডি খুলে বাদীর স্ত্রীর নামে কুৎসা রটাতে থাকেন। গত ১১ মে বাদীর স্ত্রীর ফেসবুক আইডির বিপরীতে নকল ডেথ সার্টিফিকেট বানিয়ে ফেসবুককে রিপোর্ট করে যে বাদীর স্ত্রী জীবিত নেই। ফেসবুক কর্তৃপক্ষ ওই রিপোর্টের ভিত্তিতে বাদীর স্ত্রীর ফেসবুক এঙেস নিয়ে ফেলে। তারপর থেকে বাদীর স্ত্রীর ফেসবুক আইডির পাশে মৃত ব্যক্তির ফেসবুক আইডির মতো ‘রিমেম্বারিং’ চলে আসে।

তিনি বলেন, সালমানের মোবাইল পর্যালোচনা করে দেখা যায় যে, ফটোশপের মাধ্যমে বিভিন্ন নামে বেনামে বেশ কয়েকটি নকল ডেথ সার্টিফিকেট, বার্থ সার্টিফিকেট, পাসপোর্ট, এনআইডি, স্কুল-কলেজের আইডিসহ বিভিন্ন দলিল তৈরির প্রমাণ পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar