সাংবাদিকতাবিষয়ক অনলাইন কোর্স চালু

সাংবাদিকতায় নীতি-নৈতিকতার প্রয়োগ, গণমাধ্যম আইন ও ডিজিটাল নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জনে চলতি ১৫ ফেব্রুয়ারি অনলাইন কোর্স চালু করেছে মতপ্রকাশের স্বাধীনতাবিষয়ক আন্তর্জাতিক সংগঠন আর্টিক্যাল নাইনটিন।

জার্মানভিত্তিক গণমাধ্যম প্রতিষ্ঠান ডিডব্লিউ একাডেমির সঙ্গে যৌথভাবে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এ কোর্সটি শুরু হয়েছে। বাংলা ভাষায় প্রণীত ১০ সপ্তাহের অনলাইন কোর্সটিকে ডিজিটাল অধিকার ও নিরাপত্তা, গণমাধ্যম আইন ও গণমাধ্যম নৈতিকতা এই তিন ভাগে ভাগ করা হয়েছে।

যোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষার্থী, প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিক, অনলাইন অ্যাক্টিভিস্ট ও সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী, সাংবাদিকতা পেশায় আসতে আগ্রহীসহ যে কোনো সাধারণ মানুষ বিনামূল্যে এই কোর্সে অংশ নিতে পারবেন।

এই কোর্সের মাধ্যমে সর্বশেষ গণমাধ্যম আইন, নীতি-নৈতিকতার প্রয়োগ এবং ডিজিটাল অধিকার ও নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জন করা যাবে।

সফলভাবে কোর্স সম্পন্ন করার পর শিক্ষার্থীদের ডিডব্লিউ একাডেমি ও আর্টিক্যাল নাইনটিনের স্বীকৃত প্রশংসাপত্র দেয়া হবে। কেবল ইন্টারনেট সংযোগ থাকলে কম্পিউটার অথবা স্মার্টফোনে যে কেউ কোর্সটি বিনামূল্যে করতে পারবেন।

এজন্য https://banglatutorial-media.org/ এই ঠিকানায় গিয়ে নিবন্ধন করে কোর্সের কার্যক্রমে অংশগ্রহণ করা যাবে।

আর্টিক্যাল নাইনটিন বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, এই অনলাইন কোর্স করে বিদ্বেষমূলক বক্তব্য, ফেক বা ভুয়া তথ্য, প্রাইভেসি, ডাটা প্রটেকশন ইত্যাদি বিষয়ে গণমাধ্যম কর্মীরা সচেতন ও দায়িত্বশীল হয়ে উঠবেন।

এই কোর্সের প্রশিক্ষণার্থীরা জবাবদিহিতা, সুশাসন, কর্মপরিবেশ, সাংবাদিকতার নীতি বা নিয়ম, সত্যবাদিতা, বস্তুনিষ্ঠতার নীতিমালা, নিরপেক্ষতা, ন্যায্যতা, প্রযুক্তিগত এবং ডিজিটাল অধিকার এবং সুরক্ষা বিষয়ে জানতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar