বাংলাদেশ ব্যাংক

হদিস মিলছে না ১৫শ’ কোটি টাকার!

হদিস মিলছে না ইন্টারন্যাশনাল লিজিংয়ের পনেরশো’ পঁচানব্বই কোটি টাকার। কেন্দ্রীয় ব্যাংক বলছে, কোম্পানিটির সাবেক পরিচালক আলোচিত পি কে হালদার তুলেছেন ৪শ’ ৫০ কোটি টাকা।
কেন্দ্রীয় ব্যাংকের এমন বক্তব্য শুভঙ্করের ফাঁকি কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন আপিল বিভাগ।
পিকে হালদার সাড়ে তিন হাজার কোটি টাকা লুটপাট নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকার সমালোচনা করেছেন সর্বোচ্চ আদালত।
প্রশান্ত কুমার হালদার, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সের সাবেক পরিচালক। পিপলস লিজিংসহ বিভিন্ন আর্থিক খাত থেকে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা হাতিয়ে নিয়ে দেশ ছেড়েছেন তিনি।
কেন্দ্রীয় ব্যাংক বলছে, পিকে হালদার ৪৫০ কোটি টাকা বিধিবর্হিভূত ভাবে নিয়েছে। এ টাকা উদ্ধার করা কঠিন। এসময় আর্থিক অনিয়ম রুখতে বাংলাদেশ ব্যাংকের ভূমিকার কড়া সমালোচনা করেন আপিল বিভাগ।
এ প্রসঙ্গে ব্যারিস্টার তানজীব উল আলম বলেন, অনেকের সঙ্গেই পিকে হালদারের যোগাযোগ ছিলো। কেউ যদি এ ধরণের কার্যক্রম করে তার বিরুদ্ধে ফৌজদারী ব্যবস্থা নেয়ার সামর্থ বাংলাদেশ ব্যাংকের নেই।
এদিন, আদালতের নির্দেশে হাজির হন ইন্টারন্যাশনাল লিজিংয়ের বর্তমান পরিচালক ইব্রাহিম খালেদ।
তিনি বলেন, এ প্রতিষ্ঠানটির প্রায় ১৫শ ৯৬ কোটি টাকার কোনো হদিস মিলছে না।
অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম বলছেন, অর্থপাচারকারীদের কোনো ছাড় নয়।
তিনি বলেন, সাধারণ মানুষকে লোভ দেখিয়ে নিজেদের আত্মীয় স্বজনদের নামে যারা লোন নেয় এবং টাকা বিদেশে পাচার করে এদের ব্যাপারে কোনো রকম ছাড় দেয়া উচিত হবে না।
পিপলস লিজিংয়ে টাকা রেখে ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় সাড়ে ছয় হাজার আমানতকারী। বন্ধের পথে থাকা প্রতিষ্ঠানটির বিষয়ে বুধবার (২৬ ফেব্রুয়ারি) আদেশ দেবেন দেশের সর্বোচ্চ আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar