৫ রাজ্যে পিছিয়ে বিজেপি

ভারতের রাজনীতিতে বড়সড় পরিবর্তন আসন্ন। দেশটির তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় ও মিজোরাম- এই পাঁচ রাজ্যের বিধানসভায় কেন্দ্রের ক্ষমতাসীন শাসক বিজেপি এবং বিরোধী কংগ্রেসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর আজ (১১ ডিসেম্বর) ফল প্রকাশ চলছে রাজ্যগুলোতে।

ভারতীয় সংবাদমাধ্যমে জানা যায়, সকাল আটটা থেকে ফল গণনা শুরু হওয়ার পর প্রথমে ব্যালটের ভোট গণনা শেষ হয়। এখন ইভিএম মেশিনের ভোট গণনা চলেছে।

সকালে সাড়ে এগারোটা পর্যন্ত ফলাফলের ট্রেন্ড দেখে এটা পরিষ্কার হয় যে- পাঁচ রাজ্যের মধ্যে বিজেপির হাতে থাকা তিনটি রাজ্য- রাজস্থান, ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশ ছাড়াও অন্য রাজ্যগুলোতেও কেন্দ্রের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির দল বিজেপি বড়সড় বিপর্যয়ের মুখে।

ইতিমধ্যে রাজস্থান ও ছত্তিশগড়ের ম্যাজিক সংখ্যার কাছাকাছি পৌঁছে গিয়েছে সোনিয়া-রাহুল গান্ধির দল কংগ্রেস।

অন্যদিকে, তেলেঙ্গানায় ক্ষমতার ধরে রাখার ট্রেন্ডে দেখা যাচ্ছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি’র (টিআরএস) দিকে। তবে মধ্যপ্রদেশেও বিজেপির অবস্থা তথৈবচ।

মিজোরাম রাজ্যে অবশ্য কংগ্রেসের দশ বছরের শাসন অবসানের লক্ষণ দেখাচ্ছে ভোটের ফলাফল। সেখানে মিজোরাম ন্যাশনাল ফ্রন্ট বা এমএনএফ এগিয়ে আছে ফলাফলের নিরিখে।

বিজেপি’র রাজমাতার দখলে থাকা রাজস্থানের বিধানসভার আসনের সংখ্যা ১৯৯। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ফলাফলে বিজেপি ৭৯ আসনে এগিয়ে থাকলেও, কংগ্রেস এগিয়ে রয়েছে ১০০ আসনে। বিএসপি ৪ আসনে এবং অন্যান্যরা ১৬ আসনে এগিয়ে রয়েছে।

বিজেপি’র দখলে থাকা অপর রাজ্য মধ্যপ্রদেশে মোট বিধানসভার আসন সংখ্যা ২৩০। সেখানে এই পর্যন্ত ফলাফলে এগিয়ে ও পিছিয়ে থাকার হিসাব অনুযায়ী, বিজেপি ১০২ আসনে এগিয়ে। কংগ্রেস এগিয়ে আছে ১১৬ আসনে। বিএসপি ৪ এবং অন্যান্য ৮ আসনে এগিয়ে আছে।

বিজেপির দখলে থাকা ছত্তিশগড় রাজ্যের বিধানসভায় রয়েছে ৯০ আসন। এখন পর্যন্ত সেখানকার ফলাফল বলছে- বিজেপি ২৪ আসনে, কংগ্রেস ৫৭ আসনে এবং জেসিসি ১ আসনে এগিয়ে।

কংগ্রেসের দখলে থাকা রাজ্য মিজোরামের আসন সংখ্যা ৪০। সেখানে কংগ্রেস এগিয়ে আছে ৭ আসনে। এমএনএফ ২৮ এগিয়ে আছে। বিজেপি ১ এবং অন্যরা ৭ আসনে এগিয়ে আছে।

তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি’র (টিআরএস) দখলে থাকা রাজ্য তেলেঙ্গানা। সেখানে বিধানসভার আসন সংখ্যা ১১৯। ক্ষমতাসীন দল টিআরএস ৮৪ আসনে এগিয়ে, কংগ্রেস এগিয়ে রয়েছে ২৬ আসনে এবং বিজেপি ২ আসনে। ৭ আসনে অন্যরা এগিয়ে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar